Digital Marketing Bangla Tutorial For Beginners | ডিজিটাল মার্কেটিং কি ও কেন?

0
266
Digital Marketing Bangla Tutorial For Beginners | ডিজিটাল মার্কেটিং কি ও কেন?

Digital Marketing Bangla Tutorial For Beginners,  ডিজিটাল মার্কেটিং কি ও কেন?

ডিজিটাল মার্কেটিং বাংলা
Digital Marketing Bangla Tutorial For Beginners | ডিজিটাল মার্কেটিং কি ও কেন?

ডিজিটাল মার্কেটিং বাংলা:

আজকে আমরা ডিজিটাল মার্কেটিং বাংলা এর কিছু টিপস এবং ট্রিক্স নিয়ে কথা বলব যেখানে আপনারা ধারণা পাবেন ডিজিটাল মার্কেটিং এ কি কি বিষয় এবং কি কি জিনিস গুলো নিয়ে আলোচনা ।

একজন ডিজিটাল মার্কেটিং হচ্ছে ডিজিটালাইজড এসব মার্কেটিং আমরা করে থাকি যেটার মাধ্যমে আমরা আমাদের ভেন্ডি এবং তিনটি দেশ গুলো আলোচনা করবো আর মার্কেটিং এর কিছু ধারনা আছে বিশাল মার্কেটিংয়ের ক্ষেত্রে বিরুদ্ধে ডিজিটাল মার্কেটিং হয়ে থাকে একটি অফলাইন অনলাইন মার্কেটিং মার্কেটিং আমরা বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলাই ইউজ করে থাকি, যেগুলোর মাধ্যমে আমরা আমাদের মার্কেটিং প্ল্যান গুলো ব্লক করে থাকি।

এবং অফলাইনে ক্ষেত্রে বিভিন্ন ধরনের ডিজিটাল মার্কেটিং এর আরেকটা  ট্রেডিশনাল মার্কেটিং এমন ডিজিটাল মার্কেটিং মার্কেটিং ক্ষেত্রে প্রেষণা বলতে বুঝায় যে আপনি বর্তমান সময়ে বিভিন্ন নিউজ পেপার, রেডিও বিভিন্ন জায়গায় যে ভাবে আমরা মার্কেটিং করে থাকে সেটাকে ট্রেডিশনাল মার্কেটিং বুঝেয়েছি।

আমি দেখাচ্ছি ডিজিটাল মার্কেটিং এ ক্ষেত্রে আমরা যদি কোন ধরনের ১০০০ টাকা দশ হাজার টাকা খরচ করে থাকি সেক্ষেত্রে আমার ট্রেডিশনাল দেখা যাচ্ছে তার দ্বিগুন পরিমান খরচ হচ্ছে আমরা যখন একটি নিউজপেপারে কোন অ্যাপ পাবলিশ করতে যাব সেটা আমার ডিজিটাল মার্কেটিং এ অনেক সময় খুব সীমিত খরচে আমি সেটা করতে পারি।

ডিজিটাল মার্কেটিং আমাকে আরো বেশি এগিয়ে দিচ্ছে যখন আমি ট্রেডিশনাল নিয়ে থেকে কোন কিছু করতে যাব পরবর্তীতে ডিজাইন মার্কেটিংয়ের কিছু নির্দিষ্ট এলিমেন্টস আছে যেগুলো আমাদের প্রত্যেকটি সময় জানা দরকার আমাদের নিজেদের বিজনেসের জন্য ডিজিটাল মার্কেটিং এর অন্যতম প্রধান মাধ্যম হচ্ছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং সার্চ ইঞ্জিন মার্কেটিং সার্চ ইঞ্জিন অপটিমাইজ.

মার্কেটিং কোথায় করবো: 
১. ইউটিউব মার্কেটিং ২. ইমেইল মার্কেটিং এবং অন্যতম প্রধান হচ্ছে এফিলিয়েট মার্কেটিং সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার বিভিন্ন সোশ্যাল সাইট গুলো আছে সেগুলোর মাধ্যমে কিভাবে মার্কেটিং করবেন এর মধ্যে ফেসবুক টুইটার ইনস্টাগ্রাম এবং পিন্টারেস্ট অন্যতম আর সার্চ ইঞ্জিন মার্কেটিং বলতে বোঝায়।

যখন আপনি কোন কোন সাইট কে যখন ব্যাংকিং করতে যাচ্ছেন সেটাকে আপনি পেমেন্ট এর মাধ্যমে গুগলের র্যাংকিংয়ে তুলে আনবেন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ডিজিটাল মার্কেটিং অন্যতম প্রধান একটি মাধ্যম সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলতে বোঝায় আপনি কোন কিবোর্ড দিয়ে যখন কোন কিছু সার্চ করবেন ফর এক্সাম বল আমরা যখন কোন একটি কিবোর্ড দিয়ে সার্চ করছি লাইক বাই বাই অনলাইন অর বাইজোরান সার্চ করে আমাদের গুগলে যখন আমরা ইন ডিটেলস দেখতে পাচ্ছি সেটি দেখে আমরা বুঝতে পারছি যে এটি কেন র্যাংকিংয়ে আসতেছে এবং কেন গুগলের টপে আসতেছে সেটা করার জন্য আমাদেরকে অবশ্যই এসইও জানতে হবে.

সার্চ ইঞ্জিনে:

এসইও মধ্যে এই জিনিসগুলো যখন আপনি সার্চ ইঞ্জিনে আনতে পারবেন তখনই আপনার সাইট এবং ডিজিটাল মার্কেটিং বাংলা এর মাধ্যমে আপনি আরো বড়ো আকারে নিজের বিজনেস কে দাঁড় করাতে পারবেন এর মধ্যে ছাড়া আর একটি মাধ্যম আছে সেটা হচ্ছে ইউটিউব মার্কেটিং এবং ইমেইল মার্কেটিং ইউটিউব মার্কেটিং হচ্ছে আপনি আপনার নিজের ব্যান্ড অথবা সার্ভিসকে কিভাবে ভিডিওর মাধ্যমে প্রকাশ করবেন ইউটিউব মার্কেটিংয়ের ক্ষেত্রে আপনি কিভাবে মূল্যায়ন করবেন কিভাবে নিজের ভিডিওর ভিউ বাড়াবেন এসব টেকনিকগুলো রেজাল মার্কেটিং এর আন্ডারে পড়ে থাকে এছাড়া ইমেইলের মাধ্যমে আপনার সার্ভিসকে উপরের দিকে উঠতে পারছেন এবং তাদেরকে কাস্টমাইজ করতে পারছেন ইমেইল মার্কেটিংয়ের কিছু টেকনিক এবং টিপস আছে যেটা হয়ত আমরা পরবর্তীতে আলোচনা করব ইমেইল মার্কেটিংয়ের ক্ষেত্রে আপনাকে বেসিক ধারণা গুলো এটলিস্ট জেনে রাখা লাগবে মার্কেটিংয়ে সবগুলা যখন আমরা জানবো সে ক্ষেত্রে পরবর্তীতে আমরা বুঝতে পারবো যে আমাদের জব সেক্টর এবং ডিজিটাল মার্কেটিং.

বর্তমান বাংলাদেশের ডিজিটাল মার্কেটিং বাংলা বাংলাদেশে কতটা ফুল ফুল ভাবে এগিয়ে যাচ্ছে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আপনার যদি কোন ধরনের প্রশ্ন থেকে থাকে সে ক্ষেত্রে আমাদের কমেন্ট বক্সে আছে সে কমেন্টে আপনার প্রশ্নটিই প্রদান করবেন সেখানে আমরা আপনাকে খুব শীঘ্রই আনসার টি প্রদান করব পরবর্তীতে কি কি চাকরি নিয়ে আলোচনা করব সেগুলো হচ্ছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং নিয়ে আলোচনা হবে পরবর্তীতে আমরা ইমেইল মার্কেটিং নিয়ে আলোচনা করব এবং তার পরবর্তীতে ইউটিউব মার্কেটিং এডওয়ার্ডস এবং সর্বশেষে আমরা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সেটা নিয়ে বিস্তারিত আলোচনা করব পরবর্তী সেকেন্ডে আপনি কিভাবে ফেসবুকে পেজ ক্রিয়েট করবেন এবং অতিভুজ করবেন সেটি নিয়ে আমরা বিস্তারিত আলোচনা করব শুধুমাত্র এডভান্স করলেই হচ্ছে না আপনি কিভাবে টার্গেট অডিয়েন্স সিলেক্ট করবেন সেটা সম্পর্কে জানা লাগবে সে সম্পর্কে জানতে হবে। ধন্যবাদ

কোন কিছু জানার প্রয়োজন হলে কমেট করে জানাতে ভুলবেন না।

আপনার মন্তব্য লেখার জন্য..

Please enter your comment!
Please enter your name here