Microsoft Office Excel কিভাবে শুরু করবো ধাপে ধাপে শিখতে চাই.. পাট-০১

1
251
Microsoft-Office-Excel

স্বাগতম, Microsoft Office Excel নজরকারা ইন্টারফেস এবং উইজার ফ্রেন্ডলি ও পর্বের ভার্সনের তুলনায় সহজে বোধগম্য Microsoft Office Excel ২০০৭ এর ভুবন। Microsoft Office Excel শুরু করা যথারীতি প্রথমে উইন্ডোজ শুরু করে পরে Microsoft Office Excel শুরু করতে হয়। সাধারণত ডেস্কটপের Start মেনু থেকে প্র্রোগ্রাম চালু করতে হয়।এছাড়াও অনেক সময় ডেস্কটপে শর্টকাট তৈরি করে রাখা হয়, এখান থেকেও প্রোগ্রাম চালু করা যাবে। তৃতীয় পদ্ধতি হচ্ছে অফিস শর্টকার্ট বার। এখান থেকে Excel আইকনে ক্লিক করলে Excel শুরু করা যায়।

১. কম্পিউটার চালু করে উইন্ডোজের ডেস্কটপ আনুন।
২. ডেস্কটপ থেকে Start>All Programs>Microsoft Office>Microsoft Office Excel> সিলেক্ট করুন।
৩. প্রখমেই চলে আসবে- য়খারীতি Excel এর ছক কাটা একটি ফাকা স্ক্রীন আসবে। এখানে টেবিলের মত বিভিন্ন ঘর, কলাম এবং সারি রোতে বিভক্ত থাকবে।

Microsoft Office Excel

এখন সব কিছু ঠিক খাকলে সবার উপরে দিকে তাকান দেখবেন একটি অফিস বাটন রয়েছে- সেখানে ক্লিক করুন একটি লিস্ট বা সাব মেনু চলে আসবে সেখান থেকে সেভ বাটন ক্লিক।

ফাইল Svse করা:

ডাটা এন্ট্রি করার পর আমরা এখনও ফাইলটি সেভ করি নাই। সাধারণত আমাদের তৈরি করা ফাইলে/ওয়ার্কশিটে বিভিন্ন ধরনের ডাটা/গ্রাফ/ছবি ইত্যাদি সংযোজননের পর ফাইলটিকে সেভ (Save) করার দরকার হয়। প্রতিটি Workshect এর নিচের দিকে Sheet1, Sheet2, Sheet3 নামে তিনটি শীট/পাতা থাকে। এছাড়াও প্রয়োজনমত আমরা আরও শীট / পাতা সংযুক্ত করতে পারি। ফাইলটি ছোট হতে আবার প্রচুর ডাটাসহ বিশাল বড় ফাইল হতে পারে। সুতরাং বড় ফইলের ক্ষেত্রে একই সাথে বা একই দিনে সম্পূর্ন কাজ শেষ করা সম্ভব নয়। সেক্ষেত্রে প্রতিদিন একটু একটু করে ফাইলটি তৈরি করতে হয়। প্রথম অংশটুকু লেখার পর ফাইলটি সেভ করতে হয়। পরবর্তী সময়ে আগে সেভ করে রাখা ফাইলটি খুলে পরবর্তীতে অংশ লিখতে হয় এবং কাজ শেষে আবারও সেভ করে রাখা হয়। এভাবে দিনের পর দিন একটি বড় ফাইল নিয়ে কাজ করতে হয়। এছাড়াও কাজ করার সময় কিছু ক্ষণ পরপর ফাইলটি সেভ করতে হয়। অন্যথায় যে কোন কারণে কম্পিউটার বন্ধ হয়ে গেলে সেভ না করে রাখা কাজটি মুছে যায়। চলুন আমাদের তৈরি করা ডাটাবেজটি সেভ করি। Save বাটনে ক্লিক> Save As ডায়ালগ বক্স চলে আসবে।> ফাইলের নাম ইচ্ছামত দিবো তবে মনে রাখতে হবে। Save বাটনে ক্লিক।

Save করে রাখা ফাইল Open করা:

বিভিন্ন সময়ে কাজের প্রয়োজনে আমরা বিভিন্ন ধরনের ফাইল তৈরি করে আলাদা আলাদা নাম দিয়ে নিদিষ্ট লোকেশনে বা ড্রাইভে সেভ করে রাখি। পরবর্তীতে সেই ফাইল খুলে Print বা বিভিন্ন ধরনের Edit এর কাজ করে থাকি। এই মাত্র যে ফাইলটি Save করে Close করে রাখা সেই ফাইলটি খুলবো।
১. Quick Access টুলবার থেকে Office বাটনে ক্লিক করে ড্রপ ডাউন আসলে Open বাটনে ক্লিক করুন। অথবা Ctrl+O চাপ দিন অপেন ডায়ালগ বক্স চলে আসবে সেখান থেকে ফাইলের নাম দিন যে নামে সেভ করে রাখেছিলেন। সেই নাম দিয়ে ওপেন বাটনে ক্লিক করুন দেখুন সেই ফাইলটি ওপেন হবে।

1 মন্তব্য

আপনার মন্তব্য লেখার জন্য..

Please enter your comment!
Please enter your name here