Microsoft Excel Window এর পরিচিতি

0
203
Microsoft Excel Window

Workbook:

Microsoft Excel Window: এক বা একাধিক ওয়ার্কশীট সম্বলিত মাইক্রোসফট এক্সেলের এক একটি ফাইলকে বলে ওয়ার্কবুক। ওয়ার্কবুক প্রয়োজনীয় কাজ করে তা সংরক্ষণের জন্য Save কমান্ড প্রয়োগ করলে, Save As ডায়ালগ বক্সের Name টেক্সটবক্সে একটি নাম এন্ট্রি করে Save বাটনে ক্লিক করলে Active  ওয়র্কশীটগুলো একটি ওয়ার্কবুকে পরিণত হয়। কোন ওয়ার্কশীটকে ওপেন করার জন্য আগে ওপেন করতে হয় সংশ্লিষ্ট ওয়ার্কবুককে। সংরক্ষেপে বলা যায়, মাইক্রোসফট ওয়ার্ডে যাকে ডকুমেন্ট বলা হয় মাইক্রোসফট এক্সেলে তাকে বলা হয় ওয়ার্কবুক।

Worksheet:

Microsoft Excel Window : মাইক্রোসফট ওয়ার্ডের ফইলে থাকে এক বা একাধিক পেজ। পক্ষান্তরে এক্সেলের ওয়ার্কবুকে থাকে এক বা একাধিক ওয়ার্কশীট। এক্সেলে যে কোন কাজ করার একমাত্র স্থান হলো ওয়ার্কশীট। রো এবং কলাম সম্বলিত কাজের জায়গাকে বলে এক্সেলের ওয়ার্কশীট।উইন্ডোর নীচে দিকে Sheet1, Sheet2, Sheet3 লেখা সম্বলিত ট্যাব গুলোকে বলা হয় শীট ট্যাব। নির্দিষ্ট শীট ট্যাবে ক্লিক করে সহজই নিদিষ্ট শীটে গমন করা যায়। এক্সেল ডিফল্ট সেটিংসে ওয়ার্কবুকে ৩টি ওয়ার্কশীট থাকবে। প্রয়োজনে শীট সংখ্যা কমবেশী করা যায় । Insert মেনুর Worksheet কমান্ডের সাহায্যে প্রয়োজনীয় সংখ্যক ওয়ার্কশীট সংযুক্ত করা যায়। অর্থাৎ সংক্ষেপে বলা যায় এক্সেল ওয়ার্কবুকের এক একটি অংশ বা পাতাকে বলে ওয়ার্কশীট।

Cell:

Microsoft Excel Window : Worksheet এ কতগুলোআড়াআড়ি এবং লম্বালম্বি সারি দেখা যায়।আড়াআড়ি সারিগুলো যেমন: A,B,C,D.. এগুকে কলাম এবং লম্বালম্বি সারিগুলোকে যেমন: 1,2,3,4.. হলো এক একটি রো। রো এবং কলামের সমম্বয়ে গঠিত ক্ষুদ্র আয়তাকার ঘরগুলোকে Cell বলা হয়। Column এবং Rowএর সমন্বয়ে গঠিত কোন সেলের অবস্থান বুঝাতে হলে উপরোক্ত উদাহরনের সাহায্যে তা বুঝানো যায়।

Title Bar:

Microsoft Excel Window : Excel Window: এরউপরের দিকে প্রথম Bar টিকে Title Bar বলে। বর্তমানে কোন Workbook এ কাজ হচ্ছে তা এখান থেকে জানা যায়। টাইটেল বারের ডানদিকে ৩পি বাটন থাকে। মিনিমাইজ, ম্যাক্সিমাইজ, এবং ক্লোজ পর্দায় ওপেন করা কোন উইন্ডোএ প্রোগ্রামের বাটনে ক্রিক করলে পর্দাটি জুড়ে থাকবে এবং Restore  বাটনে ক্লিক করলে পর্দাটি ছোট গয়ে  প্রদর্শন করবে। পদায়ওপেন করা কোন প্রোগ্রামে মিনিমইজ বাটনে ক্লিক করলে একটি অত্যান্ত ক্ষুদ্র আইকন পরিনত হযে Task বারে প্রদশিত হবে। পূনরায় এই ইকনে ক্লিক করলে উইন্ডোটি সম্পূন পর্দা জুড়ে প্রদর্শিত হবে। ক্লোজ বাটনে ক্লিক করলে ডকুমেন্টি বন্ধ হবে।

আপনার মন্তব্য লেখার জন্য..

Please enter your comment!
Please enter your name here