ডিজিটাল মার্কেটিং কোর্স করে আপনার আয়ের পরিমান বৃদ্ধি করার একটি সহজ মাধ্যম………

0
215
ডিজিটাল-মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং বর্তমানে কোর্স করে শুধু ব্যবসা বাণিজ্য নয় বরং বেকার সমস্যা সমাধানের বড় মাধ্যম বলে আমি মনে করি।
ডিজিটাল মার্কেটিং এর হাজারো কাজ রয়েছে তার মধ্যে থেকে যদি এক বা দুইটা কাজ ভাল ভাবে শিখে যে কোন ভাল মার্কেট প্লেজে কাজ করে তো আমি ১০০% গ্যারান্টি দিবো যে ইনকাম করতে পারবে। তবে যে কাজেই শিখুক না কেন, ঐ কাজটি খুব ভাল জানতে হবে।

নিম্নে আমি কিছু কাজের বর্ণনা দিচ্ছি যে গুলো দিয়ে আপনি ডিজিটাল মার্কেটিং করে সহজ ভাবে অায় করতে পারবেন।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও)

এসইও কথাটির ফুল মিনিং হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। এক কথায় বলতে গেলে বিভিন্ন সার্চ ইঞ্জিনের সাথে আপনার ওয়েব সাইটের যে অপটিমাইজ বা যে রেলেশন তাকেই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলা হয়ে থাকে । আমরা যদি এসইও শিখি তবে সর্ব প্রথম আমাদেরকে জানতে হবে সার্চ ইঞ্জিন কি? আমরা যদি একটু খেয়াল করি সার্চ ইঞ্জিনের বাংলা করি তাহলে দাড়ায় “খোজার যন্ত্র” আমরা বিভিন্ন সময় যখনেই দরকার পড়ে তখনেই নেট থেকে তথ্য খুজি আর এই খোজার জন্য যে মাধ্যমটি ব্যবহার করি থাকি তা হল সার্চ ইঞ্জিন। যেমন ধরন: স্কুল কলেজে ভর্তি বিষয়ে জানতে, ফরম ডাউনলোড করার জন্য, চাকুরির জন্য ইত্যাদি বিষয় গুলো খোজার জন্য আমরা প্রথম যে নামটি আসে তা হল www.google.com অথবা www.bing.com, www.yahoo.com এই সমস্তকে আমরা সার্চ ইঞ্জিন বলি । সার্চ ইঞ্জিনের কাজ কি? সার্চ ইঞ্জিনের কাজ কোন তথ্যকে খুজে বেড় করে দেওয়া। আমরা যদি গুগলে টাইপ করি রাজশাহি ইউনির্ভারসিটি লিখে সার্চ দেই দেখবো যে প্রথমেই যে নামটি চলে আসবে সেটির ইউআরএলটি হল রাজশাহী উইনির্ভারসিটির এটি হলো মুলত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর কাজ।

আর্টিকেল রাইর্টিং কি?

আর্টিকেল রাইর্টিং বলতে সহজ ভাবে বুঝি যে কোন একটা বিষয়ের উপর সুন্দর ভাবে গুছিয়ে সাজিয়ে লেখাকে আর্টিকেল রাইর্টিং বলে। তবে অফটিমাইজেশন এর ক্ষেত্রে আর্টিকেল রাইটিং এর গুরুত্ব অপরিসীম । আজকে বিশ্বের মধ্যে যে প্রতিযোগিতা চলছে তা হল ওয়েব সাইটিকে কি ভাবে  সবার চাইতে জনপ্রিয়তা করা আর এজন্য আমাদের সর্বপ্রথম দরকার আর্টিকেল রাইর্টিং । আর্টিকেল রাইর্টিং পারে অপটিমাইজেশন করতে, কিন্তু আর্টিকেল রাইটিং এর গরুত্ব যেমন অপরিসীম তেমনি এটি একজন রাইটারের জন্য বেশ লাভ জনক বলে আমি মনে করি। বর্তমানে আর্টিকেল রাইটিং এর অনেক কাজ রয়েছে। আর এজন্য দরকার অগাত ইংরেজী বলার বা লেখার কৌশল।

নিম্নে আর্টিকেল রাইর্টিং এর কিছু নিয়ম দেওয়া হল:
একজন আর্টিকেল রাইটারের জন্য প্রথমে যে জিনিসটি দরকার তা হল যে বিষয় নিয়ে লিখবে সেই বিষয়ের উপর পযাপ্ত জ্ঞান থাকতে হবে। যে বিষয়টির উপর আলোচনা বা লেখা হবে সে বিষয়টি অবশ্যই সহজ ও বোঝার জন্য ভাল হয়। পারোত পক্ষ্যে ঐ বিষয়ের উপর গুগলে বা ইউটিউবে সার্চ দিয়ে আগে বুঝুন তার পর নিজের ভাষায় লিখুন। যিনি পড়বেন তার জন্য যেন সহজ হয়।  এখন অনেকে অনলাইনে বা অফলাইনে আটিকেল কপি করে তা রিরাইটিং করার চেষ্টা করে কিন্তু তাতে কি লাভ। গুগল চোখে ধারা পরবে এবং অফটিমাইজেশনের ক্ষেত্রে অনেক অসুবিধা হবে।  তবে একজন ভাল মানের এসইও এর জন্য দরকার আর্টিকেল রাইটিং এর গুরুত্ব অনেক এবং তার জন্য দরকার।

ভিডিও মার্কেটিং:

আমরা জানি যে ইউটিউব হল একটি ভিডিও শেয়ারের প্লাটফর্ম। যত গুলু ভিডিও শেয়ার সাইট রয়েছে তার মধ্যে অনতম এবং প্রথম বলে বিবেচিত তা হল ইউটিউব। তাহলে বুঝুন যে কত ট্রাফিক আসে প্রতিদিন এই ভিডিও দেখতে । আর কোন না কোন তথ্যের জন্য সার্চ দিচ্ছে পৃথিবীর এপার হতে ওপার পর্যন্ত নিমিশের মধ্যে চলে আসছে ভিডিও তার কাঙ্খিত তথ্য। কারা দিচ্ছে এই ভিডিও প্রশ্ন আমি , আপনি সবাই দিচ্ছে কেউ প্রয়োজনে কেউ অপ্রয়োজনে।

ধরুন আপনার একটি সাইট রয়েছে তাতে আপনি একটি ভিডিও পাবলিশ করবেন দেখুন ঐ পরিমান হোষ্ট বা আপনার জায়গা নেই আবার আপনি যদিও বা দিলেন কিন্তু সেটাকে পরিচিতি লাভের বা ট্রাফিক আনা বেশ কষ্ট সাধ্য বলে আমি মনে করি। আজ যদি আপনি ইউটিউবে হাজারো ভিডিও দেন তা আপলোড করা যাচ্ছে এবং দ্রুত কাঙ্খিত ট্রাফিক আসছে। এই হল ইউটিউব।

এখন ইউটিউব থেকে আয় –
আপনি যদি র্টাগেট অনুযায়ী ভিডিও পাবলিশ করেন তবে প্রচুর ট্রাফিক আসে আর আপনি যদি তা গুগল এ্যাডন্সেসর সাথে এ্যড করেন তবে বা মনিটাইজেশন অন করেন তবে তার জন্য অনে আয় করা সম্ভব। বলে আমি মনে করি। এখন কিভাবে আপনি একটা প্রফেশনাল একাউন্ট করবেন তা আসলে বলে কয়ে হবে না পারতো পক্ষে ইউটিউবে আপনি সার্চ দিতে পারে কি ভাবে একাউন্ট ক্রিয়েট করে। আর যদি মনে করেন আপনি কোর্স করবেন  তবে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন অনেক টিপস রয়েছে যে গুলো দিয়ে আপনি সহজে অনেক ভিজিটর পাবেন এবং কাঙ্খিত সাবক্রাইবার পাবেন।

টোটাল কোর্স জুরে যা যা থাকছেঃ

✔ Digital Marketing: Search Engine Optimization, Video Marketing, Social Media Marketing, Content
Marketing, Email Marketing, Affiliate Marketing

ইউটিউব মার্কেটিং এ যা শিখানো হবে….

❏ অনলাইনে কোর্স করতে চাইলে:
*** অফিস ম্যানেজমেন্ট : ১০০০/-
*** ডিজিটাল মার্কেটিং : ১০০০/- (ইউটিউব মার্কেটিং, কিওয়ার্ড রিসার্স, পেমেন্ট ইত্যাদি)
*** গ্রাফিক্স ডিজাইন : ১০০০/- (এডোবি ফটোশপ, এডোবি ইলাস্ট্রার, লগো ডিজাইন, টি-শার্ট ডিজাইন, বিজনেস কার্ড ডিজাইন ইত্যাদি মার্কেটপ্লেস ও পেমেন্ট পদ্ধতি।

প্রতিটি ক্লাস HD Video টিউটোরিয়াল আকারে আপনাদের ইমেইলে পাঠানো হবে যা আপনি ডাউনলোট করে যে কোন সময় দেখে শিখতে পারবেন এছাড়াও ফেজবুক গ্রুপে আপনাদের যে কোন সমস্যার সমাধান করার করা হবে।

বিকাস পারসোনাল নম্বর : ০১৭১৭৪৫২৭৬৪
ডার্চবাংলা (রকেট) এজেন্ট নম্বর: ০১৫৫৩৯৬৮২১২২

টাকা পাঠানোর পর অবশ্যই যে নম্বর থেকে পাঠানো হয়েছে সেই নম্বর ও ট্রানজেকশন আইডি (Txn ID) টি জানিয়ে দিন আপনার নাম সহ এই নম্বরে : ০১৭১৭৪৫২৭৬৪

>>> আপনি যদি কোর্স করতে আগ্রহী হন, তাহলে এই লিংকে ফরমটি পুরন করুন: https://goo.gl/7MVXPn

বিস্তারিত জানতে যোগাযোগ করুনঃ
ঘাট আইটি সেন্টার, কালীগঞ্জ বাজার, কালীগঞ্জ, লালমনিরহাট।
ফোন: 01717452764
ইমেইল:  ghatitpro@gmail.com
অফিসিয়াল অয়েব সাইট: www.ghatit.com
প্রতিটি ক্লাস থাকবে ইনকামের একেকটি হাতিয়ার

আজি জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে: https://goo.gl/p7m8Bs

আপনার মন্তব্য লেখার জন্য..

Please enter your comment!
Please enter your name here