গ্রাফিক্স ডিজাইন

    0
    80
    গ্রাফিক্স-ডিজাইন-শিখবো

    গ্রাফিক্স ডিজাইন কী?

    আমি আমার ভাষায় সহজে বুঝি গ্রাফিক্ শব্দটির অর্থ হচ্ছে ড্রইং বা রেখা (আঁকা) আর যদি ডিজাইন শব্দের অর্থ বুঝি তাহলে দাড়ায় নকশা বা পরিকল্পনা। আমরা আরো জানি যে, গ্রাফিক অর্থের নানা অর্থ যেমন চিত্র গ্রাফিক শব্দটি জার্মান শব্দ থেকে এসেছে। আমরা খুব সহজে জানতে চাই যে, চিত্র দ্বারা নকশা তৈরি করাকে বুঝায় গ্রাফিক্স ডিজাইন।

     

    মানুষের কিছু মনের কথা যা না বললে নয়- বেশির ভাগ সময় অনেক লোক এসে বা প্রশ্ন করে আমি গ্রাফিক্স ডিজাইন শিখবো বা বলে ফটোশপ শিখবো নানা প্রশ্ন আসলে কি? গ্রাফিক্স ডিজাইন খুব সহজ কিন্তু এর পিছনে সব সময় ধর্য্য এর একটি বিশেষ সহযোগী অধ্যায় বলে আমি মনে করি কারণ ধর্য্য না থাকলে গ্রাফিক্স ডিজাইন শেখা কঠিন বলে আমি মনে করি।

    গ্রাফিক্স ডিজাইন করে কি হবে? প্রথমেই বলে নেই গ্রাফিক্স ডিজাইন হচ্ছে অনলাইন জগতের এক বিশাল সম্ভাবনাময় ভান্ডার। প্রতিনিয়ত এর চাহিদা বাড়তে চলেছে..ফ্রিল্যান্সিং ক্যারিয়ারে অন্যতম টাইটেল গ্রাফিক্স ডিজাইন। বাদ দেন অনলাইনের কথা অফলাইনে যে কাজ করা যায় তা একটু ভাবুন আমরা নানা ধরনের সাইনবোড, ব্যানার, বিলবোড, ভিজিটিং কার্ড, বিয়ের কার্ড, হালখাতার কার্ড, মেমো, ভাইচার, স্কুল/কলেজ/মাদ্রাসা/ ইত্যাদি প্রতিষ্ঠানের সকল কাজ করার আগে গ্রাফিক্স করতে হয় এই সকল কাজ করে আপনি প্রতি মাসে ৩০ হাজারও বেশি টাকা ইনকাম করতে পারেন।  এখন শুধু তাই নয় ওয়েব ডেপলোমেন্টর জন্য ওয়েব ডিজাইনের প্রয়োজন হয়ে থাকে তখন আপনি এই গ্রাফিক্স ডিজাইনের প্রয়োজন হয়ে থাকে যেমন লোগো, ব্যানার, এ্যাড, ইত্যাদি কাজ গুলো আপনাকে শিখে নিতে হবে এবং পিসডি টু ওয়াডপ্রেস এর কাজ আপনি শিখে অনেক টাকা ইনকাম করতে পারেন। আপনারা অনলাইনে সার্চ দিলে আরো বিস্তারিজ জানতে পারবেন গ্রাফিক্স ডিজাইন শিখে কি হয়।

     

    এখন বলি ডিজাইন করতে কি প্রয়োজন? প্রথমে ১। এ্যালিমেন্টস (Elements) ও ২। ইকুইপমেন্ট (Equipment) গ্রাফিক্স ডিজাইন শিখতে গেলে যে বিশেষ সফটওয়্যার গুলো প্রয়োজন তা নিম্নে দেওয়া হল:

    1. Adobe Photoshop
    2. Adobe Illustrator
    3. CorelDraw Graphics Suite X5
    4. Adobe In design
    5. Adobe Flash
    6. Corel Paint Shop Photo Pro X3

    আরো ইত্যাদি সফটওয়্যার ব্যবহার করে গ্রাফিক্স ডিজাইনের আকর্ষনীয় কাজ করা সম্ভব।

     

    গ্রাফিক্স ডিজাইনে সেরা কাজ ও আউটসোর্সিং এর বিস্তারিত পোষ্টটি পড়ুন: