মাত্র এক বা দেড় ঘণ্টার মধ্যেই হারানো জাতীয় পরিচয়পত্র পাওয়া যাবে

0
68

হারানো জাতীয় পরিচয়প..

জাতীয় পরিচয়পত্র  হারিয়ে গেলে কি করবেন? বা নষ্ট হয়ে গেলে কি করবেন, অনেকের প্রশ্ন তাই আর চিন্তা নেই অনেকটা সহজ করে দিয়েছে নির্বাচন কমিশন।

আর হারানো জাতীয় পরিচয়প  ফিরে পেতে শুধুমাত্র আপনাকে একটু কষ্ট করতে হবে। কষ্ট কেন করবেন না যদি আপনি সহযন্ত্রে কার্ডটি রাখতেন তাহলে আপনাকে এত কষ্ট করতে হতো না। তাই আর চিন্তার কোন কারন নেই। মাত্র কয়েক মিনিটে পেতে পারেন আপনার আইডি কার্ড। তবে নির্বাচন কমিশন অফিসে যদি কোন ঝ্যামেলা না থাকে বা লোক জনের ভিড় থাকলে একটুতো সময় লাগবে।  পাওয়া সম্ভব মাত্র একদিনেই! বলা ভালো, মাত্র এক থেকে দেড় ঘণ্টার মধ্যেই আপনি পেয়ে যেতে পারেন মহামূল্যবান জাতীয় পরিচয়পত্র। কিভাবে?

খুবই সহজে, শুধু মাথায় রাখতে নিচের কয়েকটি তথ্য-

*** জাতীয় পরিচয়পত্র পাওয়ার জন্য আপনাকে চলে যেতে হবে নির্বাচন কমিশন অফিসের জাতীয় পরিচয়পত্র সেকশনে। রাজধানীর আগারগাঁওয়ের ইসলামিক ফাউন্ডেশন ভবনে পরিচয়পত্র প্রদান অফিস।
*** ইসলামিক ফাউন্ডেশনের নিচতলার তথ্যকেন্দ্রে গিয়ে বিনামূল্যে শুধু একটি ’হারানো ফর্ম’ নিন। জানা না থাকলে স্লিপ দেখিয়ে জেনে নিন আপনার এনআইডি নম্বর।
*** এরপরে ভবনের বাইরে এসে ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং এর দোকান থেকে ৩৬৮ টাকা এনআইডি নম্বরে প্রেরণ করুন। ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং এর TRX (টাকা পাঠানোর পর মেসেজে নম্বর আসে) ফরমে লিখে দিন।
*** ফরমে প্রয়োজনীয় তথ্যাদি পূরণ করুন।
*** সাথে যুক্ত করে দিন আপনার সাথে থাকা নির্বাচন কমিশন থেকে দেওয়া স্লিপ অথবা হারিয়ে গেলে তার জিডি কপি।
*** যেকোনো দিন অফিস চলাকালীন ফরমটি ওই নিচতলাতেই বেলা ১২টার আগে জমা দিন। দুপুর ১টার মধ্যেই পেয়ে যাবেন আপনার জাতীয় পরিচয়পত্র।
*** জরুরি ভিত্তিতে প্রাপ্তির জন্য খরচ ৩৬৮ টাকা। তবে বিনামূল্যে সব নিয়ম পালন করে জাতীয় পরিচয়পত্র তুলতে ১০ থেকে ৩০ দিন লাগবে।
 

নিউজ সূত্র: নিউজ বিডি ৭১ ডটকম থেকে সংগ্রহ

আপনার মন্তব্য লেখার জন্য..

Please enter your comment!
Please enter your name here