মাইক্রোসফট একসিস শুরুটা কিভাবে? গ্রুপ নিয়ে অজানা অজনা অনেক তথ্য

1
231

মাইক্রোসফট একসিস ডাটাবেজ ম্যানেজমেন্ট প্রোগ্রাম। ইংরেজি Data শব্দের অর্থ তথ্য এবং Base শব্দের অর্থ তথ্য সংরক্ষণের জায়গা বা ভান্ডার। মাইক্রোসফট একসিস প্রোগ্রামকে Relational Data Base Management System সংক্ষেপে RDBMS বলা হয়।

এখন আসা যাক মুল কথায় প্রোগ্রাম চালু করার পর বিভিন্ন টুল এর ব্যবহার শিখলে আমরা সহজে কাজ করতে পারবো। প্রথমেই আমরা জেনে নিব রিবন টেব পরিচিতি এবং কমান্ড গ্রুপ পরিচিতি:- রিবন টেব পরিচিতি এই অধ্যায়টিতে আমি আপনাদেরকে মাইক্রোসফট একসেস প্রোগ্রামটির বিভিন্ন রিবন টেব গুলো এবং টেব গুলোর সাথে থাকা কমান্ড ও কমান্ড গ্রুপ এর সাথে পরিচয় করিয় দিব। কারণ আপনি যখন প্রোগ্রামটিতে কাজ করবেন তখন আপনাকে অবশ্যই প্রোগ্রামটির বিভিন্ন রিবন টেব ও কমান্ড গুলোর সাথে পরিচয় হওয়া একান্ত আবশ্যক। তা না হলে আপনি জানবেন না কমান্ডটি কোন গ্রুপের এবং কমান্ডটি মাধ্যমে কি কাজ করা যায় ইত্যাদি। তো এখন আমি আপনাদের রিবন দেব ও কমান্ড গুলোর সম্পর্কে জানিয়ে দিব।

> হোম রিবন টেব, কমান্ড গ্রুপ এবং কমান্ড পরিচিতি : এটি হোম রিবন টেব এবং কমান্ড গ্রুপ এই টেবটিতে আপনি ৬টি কমান্ড গ্রুপ দেখতে পাবেন। কমান্ড গ্রুপ গুলোতে বিভিন্ন কমান্ড যুক্ত করা আছে। আপনি আপনার প্রয়োজন অনুযায়ী কমান্ড গুলো ব্যবহার করে কাজ করতে পারবেন।

> ভিউ গ্রুপ: এই ভিউ গ্রুপটির কমান্ডটিকে ক্লিক করার পর আপনি দুটি কমান্ড দেখতে পাবেন। একটি Datasheet View অপরটি Design View কমান্ড। এখানে প্রথমটির মাধ্যমে আপনি একটি টেবিলকে datasheet view মোড এ দেখতে পাবেন এবং এই datasheet view মোডে ডেটা এন্ট্রি ও ডেটার ভিউ দেখতে পাবেন। আর দ্বিতীয়টির মাধ্যমে আপনি একটি টেবিলকে Design view মোডে দেখতে পাবেন। এখানে আপনি টেবিলকে এডিট এর সুবিধা পাবেন কিন্তু এখানে আপনি টেবিল এ ডেটা ইনসার্ট করতে পারবেন না।

> ক্লিপবোর্ড গ্রুপ : হোম রিবন টেব এর Clipboard গ্রুপটিতে আপনি বেশ কয়েকটি কমান্ড পাবেন। এ গুলোর মাধ্যমে আপনি টেবিল অথবা ফর্মের কোন ডেটাকে কাট, কপি, পেষ্ট ইত্যাদির মাধ্যমে বিভিন্ন ভাবে সাজিয়ে নিতে পারবেন।

> শর্ট এন্ড ফিল্টার গ্রুপ : এই গ্রুপটির কমান্ড গুলোর মাধ্যমে আপনি ডেটাকে Ascending এবং Descending আকারে উপস্থাপন এবং Filter ব্যবহার করে ডেটাকে দেখতে পারবেন।

> রেকর্ড গ্রুপ : রেকর্ড গ্রুপের কমান্ড গুলোর মাধ্যমে আপনি টেবিল অথবা ফর্মের ডেটাকে Save, Refresh, Delete, Spelling এবং টেবিল অথবা ফমৃএর নতুন ডেটা ইনপুট দিতে পারবেন।

> ফাইল্ড গ্রুপ : ফাইন্ড গ্রুপের কমান্ড গুলোর মাধ্যমে টেবিল অথবা ফর্মের ডেটাকে খুঁজে নিতে পারবেন।

> টেক্সট ফরমেটিং গ্রুপ : টেক্সট ফরমেটিং গ্রুপের কমান্ড গুলোর মাধ্যমে আপনি টেবিলের ডেটাকে বিভিন্ন ভাবে ফরমেটিং করতে পারবেন।

> ক্রিয়েট রিবন টেব, কমান্ড গ্রুপ এবং কমান্ড পরিচিতি :

1 মন্তব্য

  1. We read with our mind and employ ourr imagination to paint the
    setting of thhe detective thriller we are reading. Fortunately, once tthe negative habits
    are recognized, they hage found that be differed.

আপনার মন্তব্য লেখার জন্য..

Please enter your comment!
Please enter your name here