বানান ঠিক করতে আসছে মাইক্রোসফটের নতুন ফিচার!

0
1879

লিখতে গিয়ে বানান ভুল করা অথবা  বাক্য ঠিকমতো সাজিয়ে লিখতে না পারা যেন একটা নৈমিত্তিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এবার সেই সমস্যাকে লক্ষ্য করে নতুন ফিচার আনতে চলেছে বিশ্বখ্যাত প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট।

ফিচারটির নাম দেওয়া হবে ‘আইডিয়াস’। এটি মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা এআই) চালিত ‘এডিটর ফিচার’।

বানান ঠিক করার জনপ্রিয় সফটওয়্যার গ্রামারলির সাথে এর বেশ মিল আছে। এটি বানান ও শব্দ ঠিক করার কাজে ব্যবহৃত হবে। তবে এটি অবশ্য নিজ থেকে কোনো শব্দ ঠিক করে দেবে না। তার পরিবর্তে এটি ব্যবহারকারীকে সঠিক বানান বা বাক্যের পরামর্শ দেবে। আর ব্যবহারকারী অনুমতি দিলে সেটি ওয়ার্ডে বসবে।

মাইক্রোসফটের ডেভেলপারদের এক সম্মেলনে সম্প্রতি এমএস ওয়ার্ডের জন্য আইডিয়াস ফিচারটির ঘোষণা আসে। এটি পরিচ্ছন্ন লেখনী, গ্রামার পরিবর্তন ও তা পড়তে কতক্ষণ লাগবে, সে সময় সম্পর্কেও ধারণা দেবে।

চলতি বছরের জুন মাস নাগাদ নতুন ফিচারটির প্রিভিউ সংস্করণ চালু হতে পারে। ফিচারটিতে বড় লেখার মধ্যে থেকে মূল পয়েন্ট হাইলাইট করার সুযোগ থাকবে। এতে বড় টেক্সটের গুরুত্বপূর্ণ অংশ পড়লেই চলবে। এর মেশিন লার্নিং (এমএল) প্রযুক্তি বিভিন্ন বাক্য গঠনে সাহায্য করবে।

বর্তমানে প্রুফ রিডিং নামের একটি ফিচার মাইক্রোসফট ওয়ার্ডে চালু আছে।আইডিয়াস চালু হলে ওয়ার্ড ব্যবহারকারীরা বানান দেখা ছাড়াও আরও নানা সুবিধা পাবেন।এছাড়া এমএস ওয়ার্ডে ‘ইনলাইন টাস্কে’ ডকুমেন্টের কাজের নির্দেশ দেওয়ার একটি সুযোগ আসছে।

সূত্র; বাংলাদেশ টু ডে

আপনার মন্তব্য লেখার জন্য..

Please enter your comment!
Please enter your name here