বাংলায় দ্রুত টাইপ করার নিয়ম একদম নতুন নিয়মে (How to Type Quickle in Bengali)

0
286

বাংলায় দ্রুত টাইপ করার নিয়ম একদম নতুন নিয়মে (How to Type Quickle in Bengali)

বাংলাদেশে বর্তমানে যতগুলো বাংলা সফওয়্যার প্রচলিত আছে তার মধ্যে সব গুলোতেই বিজয় কী-বোর্ড ব্যবহার ব্যবস্থা আছে। তুলনামুলকভাবেএ কী-বোর্ড ব্যবহারে সবচেয়ে বড় সুবিধা হলো এতে একই কী-তে (একবার একা, একবার Shift কী চেপে দু’টি পাশাপাশি বর্ণ পাওয়া যায়। যেমন- শুধু ঔ চাপলে ‘ক’ অক্ষর এবং Shift কী চেপে ধরে ঔ চাপলে ‘খ’ অক্ষর আসে। এ কী-বোর্ডেরআরেকটি সুবিধা হল যুক্তাক্ষর ব্যবহারের। বাংলা যুক্তাক্ষর গঠনের সাথেএ কী-বোর্ডে একই নিয়মে যুক্তাক্ষর তৈরির সুবিধা রাখা হয়েছে। সব দিকে বিবেচনা করে ব্যবহার কারীদের সুবিধার্থে এ বইয়ে বিজয় কী-বোর্ড একই নিয়মে যুক্তাক্ষর তৈরির সুবিধা রাখা জন্য প্রথমেই আপনি যে বাংলা সফটওয়্যারই ব্যবহার করুন না কেন প্রথমে বিজয় কী-বোর্ড নির্বাচন করে নিন। তারপর ধীরে ধীরে কী-বোর্ডে বিভিন্ন বর্ণের অবস্থান মুখস্থ করুন।

টাইপ করার নিয়ম:

ইংরেজীতে টাইপের মতই দুই হাতের চারটা করে মোট আটটি আঙ্গুল কী-বোর্ডের মাঝের লাইনেরউপর (A S D F G…..) আলতোভাবে রাখুন। দুই হাতের বুড়ো আঙ্গুল দু’টো স্পেসবারের উপর থাকবে যথারীতি। নিচের নিয়মে প্রাকটিস করুন। কী-বোর্ডে বর্ণের অবস্থান মুখস্থ হয়ে গেলে তালিকায় দেখানো যুক্তাক্ষরগুলো টা্ইপ করুন। এভাবে যুক্তাক্ষর ও আয়ত্তেএসে গেলে বাংলা কোনো বই বা পত্রিকা দেখে টাইপ করে করে প্রাকটিস করুন। মনোযোগ দিয়ে অনুশীলন করলে কয়েকদিনের মধ্যেইআপনি অনায়াসেই বাংলা টাইপ করতে পারবেন।

Lesson : 1

বাম হাত :  ৃ   ু   ি  া  ্

ডান হাত : ;  দ ত ক ব

উপরের অক্ষর গুলো মুখস্থ হয়ে গেলে নিম্নের শব্দ গুলো না দেখে টাইপ করুন।

দাদা, বাবা, কাকা, দিদি, তবু, কাকু, বক , তিতি, কৃত , তক্ , কিতাব, দাত , কত, কি

‌এ শব্দ গুলো অনেকবার টাইপ করুন।

Shift-  এর ব্যবহার:

কী-বোর্ডের ডান ও বাম দিকের তৃতীয় সারির শেষ প্রান্তে Shift লিখা দু’টো কী আছে। এ কী চেপে ধরে যে কোনো কী চাপলে বাংলা অন্য অক্ষর আসবে। যেমন- D চাপলে ‘ ি’ আসে কিন্তু Shift কী চেপে ধরে D চাপলে ‘ ী’ আসবে। দুই হাতের কণিষ্ঠ আঙ্গুল দিয়ে Shift কী ব্যবহার করুন। ডানদিকের কী-র জন্য বাম কনিষ্ঠা আঙ্গুল দিয়েএবং বামদিকের কী-র জন্য ডান কণিষ্ঠা আঙ্গুল দিয়ে Shift কী চেপে ধরতে পারেন। Shift কী ব্যবহার করে নিচের শব্দ গুলো টাইপ করে মুখস্থ করুন।

বাম হাত :  র্ক   ূ     ী  অ  ।

ডান হাত :   : ধ থ খ ভ

অভাব, অর্ধ, কথা, ভাত, অধ:, খাব, খুকী, খুব কথা, তীর্থ, কর্তৃত্ব, কৃতী, দাদী, ও অতু।

Lesson : 2

বাম হাত :  ঙ য ড প ট

ডান হাত :    ড় গ হ জ চ

” পাপ, জাহাজ, চাচা, টাকা, যাব, চাঙা, পড়, গৃহ, ডাবড, জড়, জীব”

Shift এর ব্যবহার :

বাম হাত :  ং য় ঢ ফ ঠ

ডান হাত :    ঢ় ঘ ঞ ঝ ছ

ছাতা, আড়ং, আয়া, ঠাট, ফাহাত, ঘী, ঝঝ, ঢংঢং

Lesson : 3

বাম হাত :   ্র ও  ের ন

ডান হাত :   / . , ম স

” রস মসজিদ নানা ওরে কেমন আম্র নেহাত মরণ ওঝা পরান মসৃণ পঠন”

Shift এর ব্যবহার :

বাম হাত :  ্য   ৈ  ল ণ

ডান হাত :    ? > < শ ষ

সত্য মিথ্যা আদৌ কৈ লাল শামুখ ষাড় কৃষাণ ঝাল ইত্যাদি লেখা যদি সুন্দর করে লিখতে পারেন তবেই আপনার দ্রুত বাংলা লেখার কৌশল শিখে ফেলবেন। আমি মনে করি। ধন্যবাদ ভাল থাকবেন।

আপনার মন্তব্য লেখার জন্য..

Please enter your comment!
Please enter your name here